বন্ধ হয়ে যাচ্ছে বহুল আকাঙ্ক্ষিত আইফোন এক্স!

12

গেলো বছরে সেপ্টেম্বরে অ্যাপলের দশ বছর পূর্তি উপলক্ষে অ্যাপল নির্বাহী টিম কুক ফোনটি উন্মোচন করেছিলেন। কিন্তু বাজার পরিস্থিতি দেখে মনে হচ্ছে আর নিজের প্রথম জন্মদিন পালন করার আর অবকাশ থাকবে না ফোনটির।

অ্যাপল বিশেষজ্ঞ মিন-চি কু বলেন, কয়েক মাসের ব্যবধানে এই আইফোনটির উৎপাদন বন্ধ করে দিতে পারে প্রতিষ্ঠানটি। ৯৯৯ ডলার মূল্যমানের এই ফোনটি চড়া মূল্য ও নতুনত্বের ঘাটতির কারণে ক্রেতাদের হতাশ করেছে। সেই সাথে সাথে ফোনটি বাজারে মুখ থুবড়ে পড়েছে।

আর ফোনটির উৎপাদন খরচের কারণে অ্যাপল চাইলেও দাম কমাতে পারবে না। এর ফলে ফোনটির উৎপাদনই বন্ধ করে দিতে পারে বলে শঙ্কা প্রকাশ করেন কেজিআই সিকিউরিটিজের এই বিশ্লেষক।

তিনি আরও বলেন, ২০১৮ সালে আসা অ্যাপলের পরবর্তী ফোনগুলো থ্রিডি সেনসিং ও ওএলইডি ডিসপ্লে ফিচার যোগ করার কারণে এমনিতেই দাম বেড়ে যাবে। এর ফলে গ্রাহকরা আর এতো দাম দিয়ে আইফোন এক্স কিনবে না।

সিনোলিঙ্ক সিকিউরিটি বিশ্লেষক হাং বিন এর মতে, চলতি বছরের প্রথম প্রান্তিকে আইফোন এক্স তাদের প্রথম চালানে ৩৫ মিলিয়ন ইউনিট আইফোন বাজারজাত করবে যা আগের চেয়ে ১০ মিলিয়ন কম।

সব মিলিয়ে আইফোন সিক্স ও সেভেনের মতো গ্রাহক টানতে না পারার কারণেই চলতি বছরের মাঝামাঝিতেই আইফোন এক্স এর উৎপাদন বন্ধ করতে যাচ্ছে অ্যাপল।