Home / International / মহিলাদের শরীর নিয়ে কটূক্তি করলেই মোটা অঙ্কের জরিমানা…

মহিলাদের শরীর নিয়ে কটূক্তি করলেই মোটা অঙ্কের জরিমানা…

দুষ্কৃতীরা সাবধান! মহিলাদের শরীর নিয়ে কোনওরকম কুমন্তব্য করলেই কিন্তু ঘাড়ে চাপবে ৮০ পাউন্ড জরিমানার বোঝা। এমনই নিদান দিয়েছে ফ্রান্সের সরকার। মূলত পথেঘাটে মহিলাদের প্রতি বেড়ে চলা যৌন হয়রানি রুখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গিয়েছে, প্রকাশ্যে মহিলাদের স্বাধীনভাবে চলাফেরা নিশ্চিত করতেই একগুচ্ছ পদক্ষেপ করেছে প্যারিসের প্রশাসন। সেখানেই উল্লেখ করা হয়েছে যৌন হেনস্থার প্রসঙ্গটি। বলা হয়েছে, মহিলাদের স্বাধীনভাবে চলাফেরা নিশ্চিত করাটাই এই পদক্ষেপের প্রধান লক্ষ্য। প্রকাশ্যে যদি কেউ কোনওভাবে মহিলাদের সঙ্গে অপমানজনক ব্যবহার করে তাহলেই সেই ব্যক্তিকে অভিযুক্ত হিসেবে ধরে নেওয়া হবে। অভিযুক্ত ব্যক্তি সাধারণ মানুষও হতে পারে। হতে পারেন কোনও বিখ্যাত ব্যক্তিত্ব। তবে যেই হন না কেন, শাস্তির বহর কিন্তু ব্যক্তি বিশেষে বদলাচ্ছে না। শাস্তি একটাই। মহিলাদের কোনওভাবে হেনস্তা করলেই দিতে হবে ৮০ পাউন্ড জরিমানা। যৌন আগ্রাসন রুখতে চালু হওয়া সরকারি পদক্ষেপে সমর্থন জানিয়েছে প্যারিসের প্রত্যেক রাজনৈতিক দল। বলা বাহুল্য, শুধুমাত্র প্রশাসনিক কর্তাদের আলোচনা সাপেক্ষেই এই পদক্ষেপ নেওয়া হয়নি। এই প্রসঙ্গে রাজনৈতিক নেতাদের মতামতও নেওয়া হয়েছে। রীতিমতো পরিকল্পনা করেই পদক্ষেপ সরকারের।

উল্লেখ্য, বেশ কিছুদিন ধরেই মহিলাদের যৌন হয়রানি সংক্রান্ত খবরে উত্তাল হয়েছিল প্যারিস। শহরের বিভিন্ন প্রান্তে একের পর এক অপ্রীতিকর ঘটনা ঘটছিল। প্রকাশ্যে রাজপথেই মহিলারা যৌন হেনস্থার শিকার হচ্ছিলেন।

একাকি মহিলা দেখলেই আক্রমণে যাচ্ছিল অভিযুক্তরা। পুলিশি সক্রিয় বাড়লেও হেনস্তার ঘটনা রোখা যায়নি। অভিযোগের ভিত্তিতে ঘটনাস্থল থেকে অভিযুক্তকে গ্রেপ্তারও করা হয়েছে। তবে ওই পর্যন্তই। দিন দু’য়েক শ্রীঘরে কাটিয়ে ছাড়া পেয়ে গেছে সেই কীর্তিমান। বিষয়টি নিয়ে বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শেষপর্যন্ত আসরে নামে প্রশাসনিক কর্তাব্যক্তিরা। রাজনৈতিক নেতা ও পুলিশকে সঙ্গে নিয়ে বৈঠকে বসা হয়। তারপরেই এই সিদ্ধান্তে নেয় সরকার।

 

Check Also

উত্তপ্ত হয়ে উঠছে পাকিস্তান-যুক্তরাষ্ট্র সম্পর্ক….

পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে। আর তারই জের ধরে সন্ত্রাসবাদ ইস্যুতে আবারও …

Leave a Reply

Your email address will not be published.