Home / International / সফরে গেলে ‘৪২ কুমারী’ দেওয়ার প্রস্তাব!

সফরে গেলে ‘৪২ কুমারী’ দেওয়ার প্রস্তাব!

ফিলিপাইনের বিতর্কিত প্রেসিডেন্ট রড্রিগো দুতের্তে দেশটিতে পর্যটক আকৃষ্ট করতে ‘৪২ জন কুমারী’ অর্পণের প্রতিশ্রুতি দিয়েছেন। শুক্রবার নয়াদিল্লিতে ভারতীয় ও ফিলিপিনো ব্যবসায়ীদের একটি সভায় এই মন্তব্য করেন তিনি।

ওই সভায় দুতের্তে তার দেশের মিন্দানাও দ্বীপ এড়িয়ে চলতে ভারতীয় ব্যবসায়ীদের পরামর্শ দেন। মিন্দানাও অঞ্চলে মুসলিম সশস্ত্র গোষ্ঠীর প্রভাব রয়েছে। তাদের সমালোচনা করে দুতের্তে বলেন, ‘তারা এটাই বিশ্বাস করে যে, তুমি যদি শহীদ হিসেবে মৃত্যুবরণ কর, তাহলে স্বর্গে ৪২ জন কুমারী তোমার অপেক্ষায় থাকবে।’ তিনি আরও বলেন, ‘ইশ! যারা আমার দেশে যেতে চায় তাদের জন্যও যদি এই উপঢৌকন রাখতে পারতাম!’ তার এই কথা শুনে উপস্থিত অনেকে হেসে উঠেন।

তার ভাষ্য, ‘আপনি যখন স্বর্গে যান, তখন সবচেয়ে আকর্ষণীয় প্রলোভন হলো প্রতিশ্রুত কুমারীরা। আমি এই কুমারীদের এখানে পেতে চাই। স্বর্গে নয়। ঈশ্বর বোধ হয় এটা হতে দেবেন না।’

নিজের বক্তৃতায় দুতের্তে বিনিয়োগকারীদের আশ্বস্ত করে বলেন, তিনি নিজ দেশে দুর্নীতি ও মাদকের বিরুদ্ধে লড়ছেন। প্রেসিডেন্টের কার্যালয় থেকে পরে বলা হয়, তিনি ভারতীয় ব্যবসায়ীদের কাছ থেকে ১২৫ কোটি ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি পেয়েছেন।

এদিকে আল জাজিরার এক খবরে বলা হয়েছে, দুতের্তের এই ‘৪২ জন কুমারী’ সংক্রান্ত মন্তব্যের প্রতিক্রিয়া জানিয়েছে ফিলিপাইনের একটি নারী অধিকার আন্দোলন গোষ্ঠী। আকবায়ান ওইমেনস নামে ওই সংগঠনটি বলেছে, ফিলিপিনো নারীদের প্রতি প্রেসিডেন্টের কোনো সম্মানবোধ নেই।

এক বিবৃতিতে সংগঠনটি আরও বলেছে, ‘আমরা এমন প্রেসিডেন্ট পাওয়ার যোগ্য যিনি সব ফিলিপিনোর প্রতিনিধিত্ব করেন। যার কিনা নারীদের অধিকার ও মর্যাদার প্রতি সম্মান রয়েছে।’

 

Check Also

উত্তপ্ত হয়ে উঠছে পাকিস্তান-যুক্তরাষ্ট্র সম্পর্ক….

পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে। আর তারই জের ধরে সন্ত্রাসবাদ ইস্যুতে আবারও …

Leave a Reply

Your email address will not be published.