Home / Probashi News / ৩ দিনেই পাসপোর্ট পাবেন প্রবাসীরা…

৩ দিনেই পাসপোর্ট পাবেন প্রবাসীরা…

পাসপোর্ট তৈরির তিন থেকে পাঁচ দিনের মধ্যেই তা বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসীদের কাছে পৌঁছে যাবে। এ জন্য আন্তর্জাতিক বেসরকারি পোস্টাল সার্ভিস ফেডারেল এক্সপ্রেসের (ফিডেক্স) সঙ্গে চুক্তি করা হয়েছে।

রোববার পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ান এ খবর জানান।

মাসুদ রেজওয়ান বলেন, “প্রবাসে থাকা বাংলাদেশিদের পাসপোর্টের মেয়াদ ফুরিয়ে গেলে তাদের বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করতে হয়। দূতাবাস তথ্য সংগ্রহ করে বাংলাদেশের পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তরে পাঠালে অধিদপ্তর থেকে পাসপোর্ট পাঠানো হয়।”

“আগে কূটনৈতিক ব্যাগে পাসপোর্ট পাঠানো হতো। এতে করে কখনো কখনো পাসপোর্ট হাতে পেতে দুই থেকে আড়াই মাস সময় লেগে যেত। সম্প্রতি সরকার ফেডারেল এক্সপ্রেসকে পাসপোর্ট পৌঁছে দেওয়ার দায়িত্ব দিয়েছে। সবচেয়ে কম দরদাতা প্রতিষ্ঠান হিসেবে ফেডারেল এক্সপ্রেস কাজটি পায়।”

আজ রোববার বাংলাদেশ থেকে প্রথমবারের মতো ফেডারেল এক্সপ্রেস যুক্তরাষ্ট্রসহ বিশ্বের আটটি দেশে পাসপোর্ট পৌঁছে দেওয়ার কাজ শুরু করে। পাসপোর্ট পাঠাতে খরচ পড়ছে সর্বোচ্চ এক ডলার।

অনুষ্ঠানে ফেডারেল এক্সপ্রেসের চেয়ারম্যান মমতাজ আহমেদ বলেন, পাসপোর্টগুলো বিদেশে পাঠানোর সময় সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। অধিদপ্তর থেকে পাসপোর্টভর্তি একটি বাক্স গ্রহণের পর গন্তব্যে পৌঁছানোর আগে সেটি কোন স্টেশনে রয়েছে, তা পাসপোর্ট অধিদপ্তর তদারক করতে পারবে।

পাসপোর্ট অধিদপ্তরের সহকারী পরিচালক হাফিজুর রহমান জানান, গতকাল আনুষ্ঠানিকভাবে প্রথম চালানে সিঙ্গাপুর, ওমান, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, যুক্তরাজ্য ও সৌদিতে এক হাজার ৫০০ গ্রাহকের পাসপোর্ট পাঠানো হয়েছে, যা আগামী তিন থেকে পাঁচ দিনের মধ্যে দূতাবাসের মাধ্যমে প্রবাসীরা পেয়ে যাবেন।

অনুষ্ঠানে পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ফজলুল হক, মেশিন রিডেবল পাসপোর্টের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শহীদুল আলম, ঢাকা আঞ্চলিক পাসপোর্ট অফিসের পরিচালক আবু আসাদসহ পাসপোর্ট অধিদপ্তর ও ফিডেক্স কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Check Also

সৌদি আরবে গাড়ি উল্টে তিন বাংলাদেশি নিহত…

সৌদি আরবের আল-বাহা প্রদেশে গাড়ি উল্টে তিন বাংলাদেশিসহ নয় প্রবাসী নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছে …

Leave a Reply

Your email address will not be published.