Home / Latest update / সৌদিতে বিদেশি শ্রমিক নিয়োগে নতুন নীতিমালা….

সৌদিতে বিদেশি শ্রমিক নিয়োগে নতুন নীতিমালা….

বিদেশি শ্রমিক নিয়োগে নতুন নীতিমালা করছে সৌদি আরব। দেশটির বিভিন্ন সেক্টরে এ নীতিমালা প্রয়োগ করা হবে।

নতুন এই নীতি দেশটির শ্রম মন্ত্রী আলি বিন নাসের আল-গাফিস অনুমোদন দিয়েছেন। এ বিষয়ে এখন পর্যন্ত সরকারি ঘোষণা না আসায় পরিচয় প্রকাশ না করার শর্তে দেশটির একটি সূত্র বলছে, আগামী ৩ সেপ্টেম্বর থেকে নতুন এই নীতিমালা কার্যকর হবে।

কর্মক্ষেত্রে দেশীয় শ্রমিকদের বেশি পরিমাণে নিয়োগের ব্যবস্থা করতে বিদেশি শ্রমিকদের উপর কঠোর বিধি-নিষেধ আরোপের পরিকল্পনা নিয়েছে সৌদি আরব। বেকারত্বের হার কমিয়ে আনতে কোম্পানিগুলোর ওপর চাপ প্রয়োগের মাধ্যমে এ পরিকল্পনা বাস্তবায়ন করবে সৌদি সরকার।

মঙ্গলবার সরকারি একটি সূত্র এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, দেশটিতে বর্তমানে বেকারত্বের হার ১২ দশমিক ১ শতাংশ। ২০২০ সালের মধ্যে এ হার ৯ শতাংশে কমিয়ে আনার মাধ্যমে গত বছর দেশটিতে যে নতুন অর্থনৈতিক সংস্কার আনা হয়েছে তার প্রথম ধাপ অর্জনে এটি সহায়তা করবে।

নতুন এ আইন দেশটিতে কর্মরত এক কোটি ২০ লাখ বিদেশি শ্রমিকের ওপর মারাত্মক প্রভাব ফেলবে। এদের অনেকেই প্রায় ২ কোটি সৌদি নাগরিকের পরিত্যাজ্য কঠোর শ্রমসাধ্য, ঝুঁকিপূর্ণ কাজ অত্যন্ত স্বল্প বেতনে করছেন। সৌদি কর্মীদের প্রায় দুই-তৃতীয়াংশকে সরকারি চাকরিতে নিয়োগ দেয়া হয়।

২০১১ সাল সৌদি সরকার নিতাকাত নামে নতুন একটি কর্মসূচির উদ্বোধন করে। এতে কর্মক্ষেত্রে সৌদি নাগরিকদের অনুপাতের ওপর কোম্পানিগুলোর বিভিন্ন গ্রেডে বিভক্ত করা হয়। উচ্চ গ্রেডপ্রাপ্ত কোম্পানিগুলোকে বিদেশি শ্রমিক নিয়োগে ভিসা বা লাইসেন্স সংক্রান্ত কাজের সময় অগ্রাধিকার দেয়া হয়। দেশটির শ্রম মন্ত্রণালয়ের এই কর্মসূচির আওতায় কোনো কোম্পানি নিম্ন গ্রেডের অন্তর্ভূক্ত হলে তাদেরকে জরিমানা গুণতে হয়।

নতুন এই শ্রম নীতি অনুযায়ী, ৫০০ থেকে দুই হাজার ৯৯৯ শ্রমিক বিশিষ্ট নির্মাণ খাতের প্রতিষ্ঠানে একশ ভাগ সৌদি শ্রমিক নিযুক্ত করা হলে; ওই প্রতিষ্ঠান প্লাটিনাম ক্যাটাগরির অন্তর্ভুক্ত হবে। যদি ১০ শতাংশ সৌদি নাগরিককে নিয়োগ দেয়া হয় তাহলে ‘লোয়ার গ্রিন’ ক্যাটাগরির অন্তর্ভুক্ত হবে। বর্তমানে বিদ্যমান নীতিমালায় কোনো কোম্পানিতে ১৬ শতাংশ সৌদি কর্মরত থাকলে প্লাটিনাম এবং ৬ শতাংশ থাকলে লোয়ার গ্রিনের আওতায় পড়ছে।

 

Check Also

মুখ সারাদিন তেলতেলে হয়ে থাকে? জেনে নিন একটি ম্যাজিক ট্রিক !!

মুখ সারাদিন তেলতেলে হয়ে থাকা নারী-পুরুষ অনেকের জন্যই একটি মারাত্মক বিব্রতকর সমস্যা। তৈলাক্ত ত্বক দেখতে …

Leave a Reply

Your email address will not be published.