আল্লাহর কাছে কিছু চাইতে কোনো মাধ্যম লাগবে কি?

65

বেসরকারি টেলিভিশন এনটিভির নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক সরাসরি প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। এ অনুষ্ঠানে কোরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়ে থাকে।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসা অনুষ্ঠানের ৫২৭ তম পর্বে আল্লাহর কাছে কিছু চাইতে হলে কোনো মাধ্যম লাগবে কিনা? সে সম্পর্কে ফেনী থেকে ফারুক নামে একজন দর্শক টেলিফোনে জানতে চান।

প্রশ্ন: বিভিন্ন সময় ওয়াজে শুনি, আল্লাহর কাছে চাইতে হলে কোনো একটা মাধ্যম দরকার। বিষয়টি যদি একটু বুঝিয়ে বলতেন?

উত্তর: না, এটি আল্লাহতায়ালার নির্দেশনা পরিপন্থী। আল্লাহতায়ালা বলেন, ‘তুমি আমাকে ডাকো, আমি তোমার ডাকে অবশ্যই সাড়া দেবো।’ এটি আল্লাহ সুবহানাহুতায়ালার সুন্নাহ যে, আল্লাহর বান্দা আল্লাহকে ডাকবেন, আল্লাহ রাব্বুল আলামিন তাদের ডাকে সাড়া দেবেন। এ জন্য কোনো তৃতীয় ব্যক্তির প্রয়োজন নেই, মধ্যস্বত্বভোগীর কোনো প্রয়োজন নেই, এটি কোনো যুগেই ছিল না। আল্লাহতায়ালার নৈকট্য লাভের জন্য অন্য কোনো মধ্যস্বত্বভোগী লাগবে, এটি মূলত ভুল কাজ, এটি বিভ্রান্তি।

উল্লেখ্য, এনটিভির ইসলামবিষয়ক সরাসরি প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’ তে এই উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ। তিনি অত্যন্ত সুন্দর করে ওই দর্শকের প্রশ্নের উত্তর এভাবেই দিয়েছেন।