Home / sports / টসে জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ, দলে দুই পরিবর্তন

টসে জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ, দলে দুই পরিবর্তন

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে টানা দুই ম্যাচ হারের পর আজ একই প্রতিপক্ষে বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মাঠে নামছে বাংলাদেশে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে  এ ম্যাচে সাকিবের অনুপস্থিতে অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি এ ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ে সিদ্ধান্ত নিয়েছে। এ ম্যাচে সানজামুলের অভিষেক হচ্ছে।

ওয়ানডে-টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কা তুলনামূলক দুর্বল হলেও টেস্টে তারা শক্তিশালী দল। রেকর্ড ঘাটলে দেখা যাচ্ছে, টেস্ট পরিসংখ্যানে শ্রীলঙ্কাই এগিয়ে। বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে এখন পর্যন্ত ১৮টি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে শ্রীলঙ্কা জয় পেয়েছে ১৫টিতে। বাংলাদেশ জিতেছে ১টিতে। আর দুইটি ম্যাচ ড্র হয়েছে।

রেকর্ডে পিছিয়ে থাকলেও সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স টাইগারদের এগিয়ে রাখছে। গত বছর শ্রীলঙ্কার মাটিতেই শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট জয় করে বাংলাদেশ। দুই ম্যাচের ওই সিরিজটি ১-১ ড্র হয়। এরপর গত বছর ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ ড্র করে বাংলাদেশ।

এই সিরিজে নতুন অধিনায়কের নেতৃত্বে খেলছে বাংলাদেশ। টেস্টে দশম অধিনায়ক হিসাবে বাংলাদেশকে নেতৃত্ব দিবেন মাহমুদউল্লাহ রিয়াদ। সম্প্রতি মুশফিকুর রহিমকে সরিয়ে সাকিব আল হাসানকে টেস্টে দ্বিতীয়বারের মতো অধিনায়ক করা হয়। কিন্তু গত ২৭ জানুয়ারি ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ইনজুরিতে পড়ে এই ম্যাচ থেকে ছিটকে যান সাকিব আল হাসান। যার কারণে অধিনায়কের দায়িত্ব পড়েছে মাহমুদউল্লাহ রিয়াদের উপর। তবে স্কোয়াডে সাকিবের অনুপস্থিতি এ ম্যাচে টাইগারদের জন্য এক বড় ধাক্কা।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), লিটন দাস (উইকেটরক্ষক), মোসাদ্দেক হোসেন সৈকত,  মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সানজামুল, মুস্তাফিজুর রহমান।

 

Check Also

যে কারনে ফেঁসে গেলেন ক্যারিবীয়ান হার্ডহিটার ব্রাভো!

সবকিছুরই ছোট-বড় একটা প্রমাণ থাকে। মানুষ তো আর স্বাদে বলে না, বেড়ার কান আছে। যেমনটা …